অংকে অংকে আই কিউ pdf বই ডাউনলোড

13

অংকে অংকে আই কিউ pdf বই ডাউনলোড । আই-কিউ অর্থাৎ ইনটেলিজেন্স কোশেন্ট (I.Q)। বাংলায় বুদ্ধঙ্ক। মনোবিজ্ঞানীরা বলেছেন, কোন ব্যক্তির মানসিক বয়সকে তার শারীরিক বয়স বা প্রকৃত দিয়ে ভাগ করে যে ভাগফল পাওয়া যায় তাকে একশ দিয়ে গুন করলেই পাওয়া যায় আই-কিউ। তার মানে, আই-কিউ = (মানসিক বয়স/ প্রকৃত বয়স)*১০০।

অর্থাৎ বয়সের তুলনায় মানসিক বয়স যার যত বেশি, তার আই-কিউ বা বুদ্ধঙ্কও তত বেশি। এই মানসিক বয়সও আবার নির্ভর করে অন্য অনেক কিছুর উপর। যেমন, সাধারণ জ্ঞান, পারিপার্শ্বিক অভিজ্ঞতা, বিচারবোধ. বুদ্ধি, বিচক্ষণতা, বিশ্লেষণক্ষমতা, অনুভূতি ও কল্পনাশক্তি ইত্যাদি। তাই মানসিক বয়স মাপতে গেলে জ্ঞানকান্ড আর বোধবুদ্ধির গভীরতা যাচাই করা দরকার।

এখন কথা হল, যে কারুর প্রকৃত বয়স নির্ণয় করা অসুবিধা কিছু নয়। জন্মক্ষণ, সাল তারিখ ইত্যাদি জানা থাকলে নিখুঁতভাবে বয়স নিরূপণ করা যায়। তাছাড়া, শারীরিক বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে শরীরের অভ্যন্তরীণ দেহকোষ এবং অন্যান্য জৈবিক প্রক্রিয়ারও নিয়মমাফিক রূপান্তর হয়।

আরও দেখুনঃ
গণিতের যাদু pdf বই ডাউনলোড
গণিতের মজা মজার গণিত pdf বই ডাউনলোড

কিন্তু সমস্যা হচ্ছে, মানসিক বয়স নির্ধারণ করা। এমন কোন যান্ত্রিক উপায় আবিষ্কৃত হয়নি যা দিয়ে যে কারুর মানসিক বয়সের সঠিক পরিমাপ করা যায়। তাহলে বুদ্ধির মাপ নেওয়া যাবে কিভাবে? বুদ্ধি জিনিসটাই বা আসলে কি? এ নিয়ে মনোবিজ্ঞানীদের মধ্যে আছে নানান মতামত। কেউ মেন করেন বুদ্ধি হল বুঝতে পারার ক্ষমতা। কেউ বা বলেন একজন লোক কতটা শিখেছে বা বুঝেছে তা দিয়েই বোঝা যাবে তার বুদ্দির দৌড়।

কেউ বা মনে করেন, প্রাকৃতিক নানান ঘটনাপ্রবাহ ও পরিবেশ এবং পরিস্থিতির সঙ্গে সামঞ্জস্য রক্ষা করে চলতে শেখার ক্ষমতাই হল বুদ্ধি। আবার পরিস্থিতি বা পরিবেশের সঙ্গে খাপ খাইয়ে নিতে গেলে পারিপার্শ্বিক অবস্থা সম্পর্কে সম্যক ধারণা করা কিংবা আয়ত্ব করার কৌশল রপ্ত করা দরকার। আর তাতেই পাওয়া যাবে বুদ্ধির পরিচয়।

প্রাথমিকভাবে বুদ্ধিকে যাচাই করে নেওয়ার আধুনিক প্রথা বা পদ্ধতি হল বিভিন্ন কায়দায় বিভিন্ন ধরণের প্রশ্ন করা। এবং সেইসঙ্গে আনুষাঙ্গিক উত্তরের মান নির্ণয় করা।

নিচে অংকে অংকে আই কিউ pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

অংকে অংকে আই কিউ pdf বই ডাউনলোড

প্রকাশকঃ দি স্কাই পাবলিশার্স
বইয়ের ধরণঃ পড়াশুনা
বইয়ের সাইজঃ 17.4 MB
প্রকাশ সালঃ 2013 ইং
বইয়ের লেখকঃ ফাহিম আজমল


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now
বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন