অংকের ধাঁধা pdf বই ডাউনলোড

14

অংকের ধাঁধা pdf বই ডাউনলোড । ইয়াকভ পেরেলমানের বইগুলো জনপ্রিয় বিজ্ঞান ও গণিত প্রকাশনায় পৃথিবীর অন্যতম শীর্ষস্থানীয়। কিন্তু বাংলা ভাষায় সেই বিশাল রচনাসম্ভারের খুব সামান্যই পাঠকের কাছে পৌঁছেছে।

বাংলাদেশের বর্তমান গণিত আন্দোলনের প্রেক্ষাপটে গণিত সাহিত্যরে চোখ-ধাঁধানো বিশ্বসম্ভারের সাথে গণিত পিপাসুদের সাক্ষাতের সুব্যবস্থা করে দেওয়া আজ সময়ের দাবি। এই বইটি বাংলা ভাষায় পাঠকের হাতে তুলে দিতে পেরে নিজেদেরকে ভাগ্যবান মনে করছি।

বইটির রচনাশৈলী সম্পর্কে কোন মন্তব্য করতে যাওয়াই উচিত হবে না। কারণ এর অসাধারণত কেবল বইটি পড়েই অনুধাবন করা সম্ভব এবং ভাষায় প্রকাশ করা নিতান্তই অসম্ভব। ইয়াকভ পেরেলমানের বই পড়ার অভিজ্ঞতা যাঁদের হয়েছে তাঁরা আশাকরি আমার সাথে একমত হবেন।

বেইটি সম্পাদনা করা সময় চেষ্টা করা হয়েছে যাতে করে এর মূল সাহিত্যরস যথাসম্ভব অক্ষুণ্ণ থাকে। জানি না এক্ষেত্রে আমার সফলতা – ব্যর্থতার অনুপাত কত! সে বিচারের ভার পাঠকের হাতে। পাঠক যদি বইটি পড়ে চিন্তাজগতের সামান্যতম ঐশ্বর্য এর সন্ধানও পান তাহলে সেটাই আমার সর্বোচ্চ সন্তুষ্টির জন্য যথেষ্ঠ হবে।

আরও দেখুনঃ
অংকে অংকে আই কিউ pdf বই ডাউনলোড
গণিতের মজা মজার গণিত pdf বই ডাউনলোড

জংলা জমির কাঠবিড়ালী

একটা কাঠবিড়ালীর সঙ্গে লুকোচুরি খেলতে গিয়ে ভারি মজার ব্যাপার ঘটেছে। জঙ্গলের সেই গোলাকার ফাঁকা জায়াগাটা তো চেনো তোমরা সবাই – মাঝখানে যার একটামাত্র বার্চ গাছ? এই গাছটাতেই একটা কাঠবিড়ালী লুকিয়ে বেড়াচ্ছিল আমার কাছ থেকে। সবেমাত্র একটা ঝোপ থেকে বেরিয়েছি।

দেখি গাছের গুঁড়িটার পেছন থেকে ওর নাক আর চকচকে দুটো ছোট চোখ উঁকি মারছে। খুদে প্রাণীটাকে দেখতে ইচ্ছে হল। তাই গোল জমিটার কিনারা-বরাবর চক্কর দিতে লাগলাম। যাতে ভয় না পেয়ে যায়। তাই খেয়ালা করে একটু দূরে দূরেই থাকতে হল। পুরো চারবার ঘুরে এলাম, কিন্তু খুদে শয়তানটা সন্দেহমাখা দৃষ্টি নিয়ে দূরে গাছের পেছনিদিকে হটে যেতে লাগল। অনেক চেষ্টাচরিত্তির করেও ওর পিঠটা দেখতে পেলাম না।

“কিন্তু তুমিই তো বললে এইমাত্র যে গাছটাকে চারবার চক্কর দিয়েছ”, প্রশ্ন করল শ্রোতাদের একজন।
গাছের চারপাশে ঠিকই, কিন্তু কাঠবিড়ালিকে ঘিরে তো নয়!
-কিন্তু কাঠবিড়ালিটা তো গাছের উপরই ছিল, তাই না?

নিচে অংকের ধাঁধা pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

অংকের ধাঁধা pdf বই ডাউনলোড

প্রকাশকঃ অনুপম প্রকাশনী
বইয়ের ধরণঃ পড়াশুনা
বইয়ের সাইজঃ 13.9 MB
প্রকাশ সালঃ ইং
বইয়ের লেখকঃ ইয়াকভ পেরেলমান
অনুবাদঃ সুব্রত দেবনাথ গং


ডাউনলোড সার্ভার-১ঃ Download Now


বই ডাউনলোড করতে কোন সমস্যা হলে অথবা নতুন কোন বইয়ের জন্য রিকুয়েস্ট করতে আমাদের Facebook Page অথবা Facebook Group এ জয়েন করুন